Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ মার্চ ২০২৪

পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া'য় 'ঐতিহাসিক ৭ই মার্চ' ২০২৪ জাতীয় দিবস উদযাপন


প্রকাশন তারিখ : 2024-03-07

আজ “ঐতিহাসিক ৭ই মার্চ” দিবস । বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের এক অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। এ দিন লাখ লাখ মুক্তিকামী মানুষের উপস্থিতিতে এই মহান নেতা বজ্রকণ্ঠে ঘোষণা করেন, ‘'রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’'

দিবসটি  যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে  পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়া'র পক্ষ থেকে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এর মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে একাডেমীর প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯:১৫  ঘটিকায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়া'র  শ্রদ্ধেয় মহাপরিচালক ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব জনাব মোঃ খুরশীদ ইকবাল রেজভী । 

এ সময় আরো উপস্থিত ছিলেন আরডিএ বগুড়া'র সম্মনিত অতিরিক্ত মহাপরিচালক ড. আবদুল্লাহ আল মামুনসহ একাডেমীর সকল অনুষদ সদস্যবৃন্দ। এরপর পর্যায়ক্রমে আরডিএ বগুড়ায় প্রশিক্ষণরত বিভিন্ন বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে  পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ৯:৩০ ঘটিকায় একাডেমির অডিটোরিয়াম-এ ৭ মার্চের ভাষণ সম্প্রচার করা হয়। এরপর সেখানে আলোচনা সভা, চিত্রাংকন প্রতি‌যো‌গিতা ও একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান (কবিতা আবৃত্তি, দেশাত্ববোধক গান ও নাচ) অনুষ্ঠিত হয় । একাডেমীর সকল কর্মকর্তা-কর্মচারি, বুনিয়াদি প্রশিক্ষণের ও পিজিডিআরডি এর প্রশিক্ষাণার্থীবৃন্দ, আরডিএ ল্যাব: স্কুল এন্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত থেকে অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করেছেন।