Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ এপ্রিল ২০২৪

১২তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন


প্রকাশন তারিখ : 2024-04-25
আজ ২৫/০৪/২০২৪ খ্রি. তারিখে পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া এবং বেসরকারি উদ্যোক্তা প্রতিষ্ঠান লিমরা ট্রেড ফেয়ারস এন্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড, ঢাকা যৌথ উদ্যোগে ১২তম বারের মতো আয়োজিত আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা- ২০২৪ এর শুভ উদ্বোধন করা হয়।
উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম, এমপি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্বে নিয়োজিত মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ আব্দুল ওয়াদুদ, এমপি।
উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোসাম্মৎ হামিদা বেগম, সিনিয়র সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনাব মোঃ খুরশীদ ইকবাল রেজাভী, মহাপরিচালক (অতিরিক্ত সচিব) পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া।
অনুষ্ঠানে "Catalyzing Agricultural Transformation by Embracing Innovations for Smart Bangladesh" শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর কৃষি শক্তি ও যন্ত্র বিভাগ এর প্রফেসর ড. মোঃ মুঞ্জুরুল আলম।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার অতিরিক্ত মহাপরিচালক ড. আব্দুল্লাহ আল মামুন এবং জনাব কাজি সারোয়ার উদ্দিন, চেয়ারম্যান, লিমরা ট্রেড ফেয়ারস এন্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড, ঢাকা।
মেলায় বাংলাদেশ, ভারত, চীন. তুরস্ক , পোল্যান্ড, ফ্রান্স, ইটালি, জার্মানী, স্পেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, যুক্তরাজ্য, কানাডা, যুক্তরাষ্ট্রসহ মোট ১৪টি দেশের ৩৫০টি কোম্পানি ৬৫০ টির অধিক ষ্টল রয়েছে ।
মেলায় কৃষি প্রযুক্তি ও আধুনিক কৃষি যন্ত্রপাতি বিষয়ক কলাকৌশল প্রদর্শিত হবে যা সমবায়ভিত্তিক কৃষি তথা পল্লী উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে।
এ আয়োজনে দেশি-বিদেশি উন্নত ও উৎপাদনসহায়ক প্রযুক্তি ও যন্ত্রপাতি সংশ্লিষ্ট উদ্যোক্তা, উৎপাদক, আমদানীকারক, গবেষক ও কৃষকদের মধ্যে উৎসাহ সঞ্চারিত হবে। আধুনিক কৃষি প্রযুক্তির বাণিজ্যিক বাজার সম্প্রসারণের পাশাপাশি এ মেলা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশা করা যায়।