Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ নভেম্বর ২০১৬

জাতীয় স্বেচছায় রক্তদান সেমিনার ও মরনোত্তর চক্ষুদান দিবস-২০১৬ পালিত


প্রকাশন তারিখ : 2016-11-03

 

 

 

পল্লী  উন্নয়ন একাডেমী (আরডিএ),  বগুড়ায় ০২ নভেম্বর, ২০১৬ তারিখে জাতীয় স্বেচছায় রক্তদান সেমিনার ও মরনোত্তর চক্ষ দান দিবস-২০১৬পালিত হয়েছে। একাডেমীতে চলমান আর-৬৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স, এস-৫৬তম বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স, পল্লী উন্নয়ন সংযুক্তি প্রশিক্ষণ কোর্স, আরডিএ ল্যাবরেটরী  স্কুল এন্ড কলেজ এবং থ্যালাসেমিয়া সোসাইটির সম্মিলিত উদ্যোগে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ায় দিবসব্যাপি এই সেমিনার ও রক্তদান ক্যাম্প আয়োজন করা হয়। পল্লী উন্নয়ন একাডেমী অডিটোরিয়ামে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য বিষয়ে সেমিনার ও আরডিএ হেলথ এন্ড নিউট্রেশন সেন্টারে স্বেচ্ছায় রক্ত দান ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব আলহাজব হাবিবর রহমান, এমপি, মাননীয় সংসদ সদস্য, বগুড়া-৫ ও আরডিএ, বগুড়া’র পরিচালনা বোর্ডের সদস্য বলেন, ‘‘যে কোন মানুষের শরীরের সুস্থতার জন্য রক্তদান করা গুরুত্বপূর্ণ। একজন মানুষের রক্তে বাঁচতে পারে আরো একটি জীবন। এ জন্য রক্তদান বিষয়ে জনগনের মাঝে সচেতনতা সৃষ্টি করা জরুরী’’। এ ছাড়াও তিনি মরনোত্তর চক্ষ দান প্রসঙ্গে বলেন, ‘‘একজন মৃত মানুষের চোখ আরেক জন অন্ধ মানুষকে ফিরিয়ে দিতে পারে দৃষ্টি শক্তি’’। এজন্য সকলকে মরনোত্তর চক্ষ দান বিষয়ে আগ্রহী হতেও আহবান জানান তিনি।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন প ল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়ার মহাপরিচালক জনাব এম এ মতিন। সভপিতির বক্তব্যে তিনিবলেন, ‘‘রক্ত মানুষের জীবনের জন্য অপরিহার্য। বিভিন্ন রোগে আক্রান্ত মুমূর্ষ মানুষের জীবন বাঁচাতে প্রয়োজনীয় রক্ত সহজলভ্য করতে জনসচেতনতার কোন বিকল্প নেই। এসময়ে থ্যালাসেমিয়া রোগে আক্রামত্ম রোগীদের রক্তের প্রয়োজনীয়তার উপরে বিশেষ গুরুত্ব দেন তিনি। স্বেচছায় রক্তদান ও মরনোত্তর চক্ষ দান বিষয়ে প্রত্যেকে উদ্বুদ্ধ হয়ে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমীর প্রশিক্ষণ বিভাগের পরিচালক, ড. একেএম জাকারিয়া। এছাড়া শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বাংলাদেশ থ্যালাসেমিয়া হাসপাতাল এর চীফ মেডিকেল অফিসার ড. খায়রুল ইসলাম । এসময় স্বেচছায় রক্তদান ও মরনোত্তর চক্ষ দান: বাংলাদেশ প্রেক্ষিত বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন আর-৬৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষনার্থী ড. ভবসিন্ধু রায় এবং স্বেচছায় রক্তদান ও মরনোত্তর চক্ষ দান কর্মসূচি: মানবতার স্বার্থে আমরা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ৫৬তম বিশেষবুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষনার্থী ডাঃ মোঃ ইরফান রশীদ ও ডাঃ কানিজ ফাতেমা।

অনুষ্ঠানে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার সম্মানিত পরিচালক বৃন্দ, অনুষদ সদস্যবৃন্দ, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, একাডেমীতে চলমান বিভিন্ন কোর্সের প্রশিক্ষণার্থী বৃন্দসহ একাডেমী ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ভিডিও লিংক: https://www.youtube.com/watch?v=yea6ZR_IhFY&t=686s